মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের অনুমতি, স্বীকৃতি প্রদান ও নবায়ন :
১. সংশ্লিষ্ট জেলা শিক্ষা অফিসারের সুপারিশক্রমে বিদ্যমান বিধি-বিধান অনুযায়ী নিম্ন মাধ্যমিক বিদ্যালয় স্থাপনের প্রাথমিক অনুমতি প্রদান।
২. নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের একাডেমিক স্বীকৃতি প্রদানের জন্য বিদ্যালয় পরিদর্শন, পরিদর্শন প্রতিবেদন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে প্রেরণ এবং অধিদপ্তরের অনুমোদন গ্রহণের পর স্বীকৃতি প্রদান।
৩. ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশক্রমে নবম ও দশম শ্রেণী খোলার অনুমতি প্রদানের জন্য স্কুল পরিদর্শন ও বোর্ড সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবরে প্রতিবেদন প্রেরণ।
৪. ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের স্বীকৃতি প্রদানের জন্য পরিদর্শন সংশ্লিষ্ট দপ্তরে প্রদান।
৫. বিধি অনুযায়ী জেলা শিক্ষা অফিসার/উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের প্রতিবেদন ভিত্তিতে নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের স্বীকৃতি নবায়ন।
৬. ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে নিজ নিজ অঞ্চলের নবায়নযোগ্য মাধ্যমিক বিদ্যালয়সমূহ পরিদর্শন করে স্বীকৃতি নবায়নের জন্য যথাযথ কর্তৃপক্ষের নিকট প্রতিবেদন প্রেরণ।
৭. অনুমতি/স্বীকৃতি/নবায়নের লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শনের জন্য জেলা শিক্ষা অফিসকে নির্দেশ প্রদান।
৮. পরিদর্শনের ভিত্তিতে ও উপযুক্ত প্রমানাদি সহকারে ভূয়া শিক্ষা প্রতিষ্ঠানের অনুমতি ও স্বীকৃতি বাতিলের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জ্ঞাত করা।
 
বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা :
১. সংশ্লিষ্ট জেলা শিক্ষা অফিসারের সুপারিশক্রমে নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং দাখিল মাদ্রাসার ম্যানেজিং কমিটির শিক্ষানুরাগী সদস্য মনোনয়ন।
২. সংশ্লিষ্ট বিধি-বিধান অনুযায়ী নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং দাখিল মাদ্রাসার এড হক কমিটি অনুমোদন।
৩. নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের এড হক/নিয়মিত ম্যানেজিং কমিটির অনুমোদন।
৪. নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসার ব্যবস্থাপনা কমিটির ব্যর্থতা, অনিয়ম ও দূর্নীতি ইত্যাদি জনিত কারণে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবরে প্রমানাদি সহকারে সুপারিশ প্রদান।
 
প্রশাসনিক :
১. সরকারী বিদ্যালয় ও জেলা শিক্ষা অফিসের নন-গেজেটেড শিক্ষক/কর্মচারীদের (নৈমিত্তিক ছুটি ব্যতিত) ছুটি মঞ্জুর।
২. সরকারী উপ-পরিচালক এর কার্যালয়ের আয়ন ও ব্যয়ন কর্মকর্তার দায়িত্ব পালন।
৩. সরকারী বিদ্যালয় ও জেলা শিক্ষা অফিসের নন-গেজেটেড শিক্ষক/কর্মচারীদের দক্ষতাসীমা অতিক্রমের অনুমতি প্রদান।
৪. সরকারী বিদ্যালয় ও জেলা শিক্ষা অফিসের নন-গেজেটেড শিক্ষক/কর্মচারীদের শ্রান্তি বিনোদন ছুটি মঞ্জুর।
৫. সরকারী বিদ্যালয় ও জেলা শিক্ষা অফিসের নন-গেজেটেড শিক্ষক/কর্মচারীদের অবকাশ কালকে কর্মরত হিসেবে অনুমোদন।
৬. গেজেটেড কর্মকর্তাদের ছুটি সংক্রান্ত কাগজ-পত্রাদি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পর অধিদপ্তরে প্রেরণ।
৭. নন-গেজেটেড শিক্ষক/কর্মচারীদের এল.পি.আর ও পেনশন মঞ্জুর।
৮. গেজেটেড কর্মকর্তাদের এল.পি.আর ও পেনশন সংক্রান্ত কাগজ-পত্রাদি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পর অধিপ্তরে প্রেরণ।
৯. গেজেটেড ও নন-গেজেটেড কর্মকর্তা ও শিক্ষক/কর্মচারীদের চুড়ান্ত আত্মীকরণ সংক্রান্ত কাগজ পত্রাদি অধিদপ্তরে প্রেরণ।
১০. নন-গেজেটেড শিক্ষক/কর্মচারীদের ও শিক্ষক-শিক্ষিকাদের দায়িত্ব ভাতা প্রদানের আদেশ দেবেন এবং গেজেটেড কর্মকর্তাদের দায়িত্ব ভাতা প্রদানের ক্ষেত্রে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট সুপারিশ দান।
১১. নন-গেজেটেড শিক্ষক/শিক্ষিকা ও কর্মচারীদের টাইম স্কেল মঞ্জুর করবেন এবং গেজেটেড অফিসারদের টাইম স্কেল/সিলেকশন গ্রেড সেকশন মঞ্জুরীর জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট সুপারিশ দান।
১২. গেজেটেড ও নন-গেজেটেড কর্মকর্তা ও শিক্ষক/শিক্ষিকাদের অগ্রিম ও বর্ধিত বেতন সংক্রান্ত কাগজপত্রাদি অধিদপ্তরে প্রেরণ।
১৩. গেজেটেড ও নন-গেজেটেড কর্মকর্তা ও শিক্ষক/শিক্ষিকাদের বিদেশ ভ্রমন সংক্রান্ত কাগজপত্রাদি অধিদপ্তরে প্রেরণ।
১৪. গেজেটেড ও নন-গেজেটেড কর্মকর্তা ও শিক্ষক/শিক্ষিকাদের বয়স প্রমার্জন সংক্রান্ত কাগজপত্রাদি অধিদপ্তরে প্রেরণ।
১৫. নন-গেজেটেড কর্র্মকর্তা ও শিক্ষক/শিক্ষিকাদের সাধারণ ভবিষ্য তহবিল হতে ঋণ মঞ্জুর ও চূড়ান্ত পরিশোধ মঞ্জুর।
১৬. গেজেটেড কর্মকর্তাগণের ভবিষ্য তহবিল হতে ঋণ গ্রহণ ও চূড়ান্ত পরিশোধ মঞ্জুর সংক্রান্ত কাগজপত্রাদি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পর অধিদপ্তরে প্রেরণ।
১৭. তফসিলি সম্প্রদায়ের ছাত্র-ছাত্রীদের উপ-বৃত্তি মঞ্জুর।
১৮. উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস অন্তর্ভূক্ত হবে।
১৯. আঞ্চলিক অফিস, সরকারী বিদ্যালয়, জেলা শিক্ষা অফিস ও উপজেলা মাধ্যমিক অফিসের জন্য অনুমোদিত শূন্য পদে (উচ্চমান সহকারী, অফিস সহকারী, ক্যাশিয়ার, মুদ্রাক্ষরিক ইত্যাদি) নিয়োগ দান।
২০. কর্তৃপক্ষের অনুমোদনক্রমে প্রধান শিক্ষক, জেলা শিক্ষা অফিসার এবং আঞ্চলিক কার্যালয়ের সকল গেজেটেড, কর্মকর্তা/কর্মচারীদের বার্ষিক গোপনীয় প্রতিবেদন পরবর্তী ৬ (ছয়) মাসের মধ্যে প্রতিস্বাক্ষরকরণ ও হেফাজত করণ।
২১. আঞ্চলিক অফিসে কর্মরত গেজেটেড, নন-গেজেটেড কর্মকর্তা ও কর্মচারীদের ভ্রমণ নিয়ন্ত্রণ ও ভাতা মঞ্জুরী।
২২. ঋণ মঞ্জুর ও অন্যান্য উদ্দেশ্যে কর্মকর্তাদের চাকুরী সংক্রান্ত তথ্য সম্বলিত সার্টিফিকেট প্রদান।
২৩. সকল ধরনের আইনগত বিষয়ে ব্যবস্থা গ্রহন।
২৪. সরকারী বিদ্যালয় এবং জেলা শিক্ষা অফিসে কর্মরত মোট অনুমোদিত জনবল, কর্মরত জনবল এবং শূন্য পদসমূহের বিস্তারিত বিবরণী প্রতি ৩ (তিন) মাস পর পর মন্ত্রণালয়ের নির্ধারিত ছক অনুযায়ী মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং শিক্ষা মন্ত্রণালয়ের শাখা-১০ (স্কুল-১) এ প্রেরণ।
২৫. সকল জেলা শিক্ষা অফিসের কাজের তদারকী।
২৬. এতদব্যতীত উর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অন্যান্য বিবিধ কাজ।
 
শিক্ষার গুণগত মান উন্নয়ন :
১. সংশ্লিষ্ট অঞ্চলের নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানসমূহের শিক্ষার গুণগত মান উন্নয়নকল্পে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ।
২. শিক্ষার গুণগত মান উন্নয়নকল্পে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গৃহীত স্কুল, একাডেমিক কাউন্সিল নেটওয়ার্ক ও রিসোর্স সেন্টর কার্যক্রম পরিচালনা।
৩. শিক্ষার গুণগত মান উন্নয়নকল্পে আন্তঃ শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক বিনিময়, প্রাতিষ্ঠানিক নিজস্ব ব্যয় নির্বাহ সমন্বয়ে সেমিনার ও ওয়ার্কশপ কার্যক্রম এবং স্বমূল্যায়নী কর্মসূচী প্রবর্তন।
৪. সময়ে সময়ে কর্তৃপক্ষ কর্তৃক গৃহীত উদ্ভাবনী কর্মসূচী বাস্তবায়নে পদক্ষেপ গ্রহন।
৫. নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান সমূহের শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম মনিটরিং এবং এতদবিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষকে ষাম্মানিক প্রতিবেদন প্রদান।
৬. শিক্ষার গুণগত মান উন্নয়ন কার্যক্রম সমূহের অগ্রগতি প্রতিবেদন প্রতি ৬ (ছয়) মাস অন্তর শিক্ষ মন্ত্রণালয়ের শাখা-১১ তে প্রেরণ।
 
সহপাঠ ক্রমিক কার্যক্রম :
১. স্কাউট ও গাইড কার্যক্রমে মন্ত্রণালয়ের নির্দেশনাসমূহ বাস্তবায়ন ও পরীক্ষণ।
২. বৃক্ষরোপণ কার্যক্রমের অগ্রগতি পরিবীক্ষণ।
৩. সরকারের নির্দেশনা মোতাবেক গৃহীত সহ পাঠক্রমিক কার্যক্রমের বাস্তবায়ন মনিটরিং।
৪. বিভিন্ন জাতীয় দিবস ও কর্মসূচী পালনে আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা প্রদান।
৫. জাতীয় স্কুল ও মাদ্রাসা ক্রীড়া সমিতির থানা থেকে উপ-অঞ্চল পর্যন্ত সংগঠন, পরিচালনা ও নিয়ন্ত্রণ এবং অঞ্চলভিত্তিক ক্রীড়াঅনুষ্ঠানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ।
 
সমন্বয় :
১. জেলা শিক্ষা অফিসারদে সমন্বয়ে নূন্যপক্ষে প্রতি ৩ (তিন) মাসে একটি সমন্বয় সভা এবং জেলা শিক্ষা অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারদের সমন্বয়ে অন্তত বছরে একটি সমন্বয় সভা এবং সভার সিদ্ধান্ত উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ।
২. শিক্ষা বিভাগ ছাড়াও প্রয়োজনীয় অন্য বিভাগের সহায়তা গ্রহণ এবং সহায়তা প্রদান।
৩. একাডেমিক ও প্রশাসনিক তত্ত্বাবধান এবং পরিদর্শন।
৪. প্রতি মাসে ৫টি সরকারী, ৫টি বেসরকারী নিম্ন-মাধ্যমিক, ১০টি বেসরকারী মাধ্যমিক ও ৫টি দাখিল পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান মন্ত্রণালয়ের অনুমোদিত ছক অনুযায়ী একাডেমিক পরিদর্শন।
৫. ২টি সরকারী মাধ্যমিক, ২টি বেসরকারী নিম্ন-মাধ্যমিক, ২টি বেসরকারী মাধ্যমিক ও ৫টি দাখিল পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের প্রশাসনিক পরিদর্শন।
৬. একাডেমিক ও প্রশাসনিক পরিদর্শন শেষে মন্তব্য ও সুপারিশ সংশ্লিষ্ট স্কুল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, নীরিক্ষা অধিদপ্তর, শিক্ষা বোর্ড এবং এন.সি.টি.বি-তে প্রেরণ।
 
উন্নয়ন কার্যক্রম তদারকি :
১. সারকারী অর্থায়নে উন্নয়নের জন্য নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন কাজ তদারকী এবং কাজের গুণগতমান নিশ্চিতকল্পে সুপারিশ প্রণয়ন এবং উক্ত সুপারিশ সংশ্লিষ্ট সকলের (নির্বাহী প্রকৌশলী ও পরিচালক ফ্যাসিলিটিজ ডিপার্টমেন্ট, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং শিক্ষা মন্ত্রণালয়) নিকট প্রেরণ।
২. শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারীকৃত নীতিমালা অনুযায়ী যৌথ অর্থায়নে (সরকারী এবং শিক্ষা প্রতিষ্ঠান) প্রতিষ্ঠানভিত্তিক প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) কর্তৃক বাস্তবায়নাধীন নির্মাণ কাজ পরিদর্শন এবং যৌথ অর্থায়নের সদ্বব্যবহার নিশ্চিতকরণ।
৩. উন্নয়নের আওতা বর্হিভূত শিক্ষা প্রতিষ্ঠানের বিদ্যমান অবকাঠামো এবং ছাত্র-ছাত্রী সংখ্যা নিরিখে প্রয়োজনীয় ভৌত সুবিধাদি পর্যালোচনা করতঃ ভবিষ্য উন্নয়ন পরিকল্পনা সম্পর্কে প্রতিবেদন প্রেরণ।
৪. উপ-বৃত্তি বিতরণ কার্যক্রম সংক্রান্ত ম্যানুয়েলে সন্নিবেশিত নীতিমালা অনুসরণে উপ-বৃত্তি বিতরণ করা হচ্ছে কিনা তা তদারকী ও সুপারিশ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ও শিক্ষা অধিদপ্তর ও শিক্ষা মন্ত্রণালয়ে প্রেরণ। উপ-বৃত্তি বিতরণে যে কোন অনিয়মে তাৎক্ষণিকভাবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রতিবেদন প্রেরণ। ইহা ছাড়াও এ দপ্তরে জনগণকে প্রয়োজনীয় সেবাসমূহ প্রদান করা হয়।
 
শিক্ষা ব্যবস্থাপনা বিকেন্দ্রীকরণ :
ই-লার্নিং পদ্ধতিতে সেবা :
১. শিক্ষক প্রশিক্ষণসহ ই-লার্নিং কার্যক্রমের আওতায় ২২টি সরকারী বিদ্যালয়ের মধ্যে বরিশাল আঞ্চলিক উপ-পরিচালক এর কার্যালয়ের আওতায় ২টি বিদ্যালয়ে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণীর ইংরেজী/গণিত/বিজ্ঞান বিষয়ে প্রত্যেক শ্রেণীর মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে পাঠদান কার্যক্রম।
অত্র কার্যালয়ের আওতায় :
১. ঊর্ধ্বতন অফিস এবং জেলা শিক্ষা অফিসসমূহের সাথে সার্বক্ষণিক অনলাইন ভিত্তিক তথ্য আদান-প্রদান।
২. সরকারী-বেসরকারী বিদ্যালয়ে যাবতীয় তথ্য আদান-প্রদান।
আঞ্চলিক পর্যায়ের বিভিন্ন খেলাধুলা :
১. প্রতি বছর জাতীয় স্কুল-মাদ্রাসা ক্রীড়া সমিতি কর্তৃক উপ-অঞ্চল পর্যায়ে বিভিন্ন ইভেন্টে গ্রীস্মকালীন এবং শীতকালীন খেলাধুলা অনুষ্ঠিত হয়।
সরকারী মাধ্যমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ :
১. মহা-পরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, ঢাকা- এর নির্দেশ মতে সরকারী মাধ্যমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ সংক্রান্ত কার্যাবলী সম্পাদন।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)